' স্বপ্নবাজ হও তরুণ '

 Courtesy: Md Mahmudul Hasan Jony, Batch-223, Dept. of EEE, Green University of Bangladesh.

স্বপ্ন বলতে আমরা ঘুমের ঘোরে দেখা অবচেতন মনের কিছু ক্রিয়াকলাপকেই বুঝে থাকি। আসলে কি তা ই স্বপ্ন?

-না। 

স্বপ্ন প্রসঙ্গে একটি বিখ্যাত উক্তি হলো,

"স্বপ্ন সেটা নয় যেটা মানুষ ঘুমিয়ে ঘুমিয়ে দেখে, স্বপ্ন সেটাই যেটা পূরনের প্রত্যাশা মানুষকে ঘুমুতে দেয় না" 

ভারতের বিশিষ্ট বিজ্ঞানী এবং দেশটির সাবেক রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালাম এর এই উক্তি থেকেই স্বপ্ন সম্পর্কে পরিষ্কার ইঙ্গিত পাওয়া যায়।ঘুমিয়ে ঘুমিয়ে দেখা স্বপ্নই কেবল স্বপ্ন নয়। বরং যে স্বপ্ন বাস্তবায়নের তাড়না মানুষকে ঘুমবর্জিত করে তাই হলো স্বপ্ন। 

ঘুমের ঘোরের স্বপ্ন তো সবাই দেখে কিন্তু খুব কম সংখ্যক মানুষ আছেন যারা বাস্তবিকই স্বপ্ন দেখা শিখেছেন। তাদের কালজয়ী স্বপ্ন পৃথিবীকে আলো দেখিয়েছে, আজও দেখাচ্ছে পথ। 

বেশি দূরে যাবার প্রয়োজন নেই,পরাধীন বাংলায় স্বাধীন বাংলার স্বপ্ন দেখেছিলেন শেখ মুজিবুর রহমান।অসম্ভব এই স্বপ্ন বাস্তবও করেছিলেন। হয়েছেন বাঙালী জাতির পিতা। 

অশিক্ষার ঘোর অন্ধকারে বসে রোকেয়া সাখাওয়াত হোসেন দেখেছিলেন নারীশিক্ষার স্বপ্ন। নারীমুক্তির অগ্রদূত হয়ে তিনি আজীবন রয়ে গিয়েছেন বাঙালীর হৃদয়ে।

এমন শত শত উদাহরন আছে স্বপ্নবাজ সফল মানুষের। তারা স্বপ্ন দেখেছেন বলেই কোন না কোন উপায়ে তা বাস্তবায়িত হয়েছে। 

স্বপ্ন দেখা মানুষজন কখনো জীবনের গতি হারায় না।স্বাধীনতার ৫১ বছরে এসে বাংলাদেশ আটকে গেছেও এই স্বপ্নহীনতার কারনেই। আজকের দিনে বৃহৎ কল্যানের স্বার্থে মহৎ স্বপ্ন দেখা মানুষের সংখ্যা কমে যাওয়া ই আমাদেরকে বাধা দিচ্ছে উন্নত বিশ্বের সাথে তাল মেলাতে ।শুধু স্বপ্নহীনতার কারনেই আমরা পরিনত হয়েছি এক অন্ধ অনুকরণপ্রিয় জাতিতে। 

তাই স্বপ্ন দেখতে হবে বৃহৎ।কিন্তু কেবলই আত্মকেন্দ্রিক যেন না হয়। কেবলই নিজ স্বার্থোদ্ধারের  প্রলোভন যেন তোমার স্বপ্নকে কলুষিত করতে না পারে। সেদিকেও খেয়াল রাখতে হবে। 

আমাদের স্বপ্ন দেখা ও বাস্তবায়নে সবচেয়ে বড় একটা বাধা আছে। সেটি হলো বাস্তবায়ন করতে না পারার ভয় আর 'পাছে লোকে কিছু বলে'র ভয়। যা আমাদেরকে প্রতিনিয়ত কুড়ে কুড়ে খায়।এব্যাপারে প্রচলিত ভিনদেশী একটা উক্তি আছে, 

  "মানুষ তোমার কাছে যা প্রত্যাশা করে তা নয় বরং তা ই করো যা তুমি নিজে স্বপ্ন দেখো।"

এমনি আরেকটি বিখ্যাত উক্তি হলো,

  "তোমার চিন্তার আকাশকে কেউ যেন ঘরের ছাদ পর্যন্ত নামিয়ে নিয়ে না আসে"

অর্থাৎ তোমাকে নিয়ে মানুষের আশা প্রত্যাশার বাধন যেন তোমাকে স্বপ্ন ছোয়াঁয় লক্ষ্যচ্যুত না করে। লোকে কত কিছুই ভাববে। যার যার চিন্তার পরিধি অনুযায়ী তার চিন্তাধারা রচিত হয়।ব্যাক্তিভেদে চিন্তাধারাও তাই বদলাতেই পারে।তাই বলে তাদের কথায় তোমার দমে গেলে হবে না। 

স্বপ্নদ্রষ্টারা স্বপ্নদেখেন সবার চেয়ে আলাদা। তাইতো তারা ইতিহাসের পাতায় থেকে যান যুগের পর যুগ। মানুষের অভিধানে অসম্ভব বলে কোন শব্দ নেই। থাকা উচিৎ নয়। এক সময় যা অসম্ভব বলে বিবেচিত হতো কালের পরিক্রমায় তা ই হয়েছে পদানত।

পাখির মতো আকাশে ওড়াও তো একসময় অসম্ভব ব্যাপারই ছিলো। তাই বলে কিন্তু কিছু মানুষ স্বপ্ন দেখা বন্ধ করেন নি। তাদের হাত ধরেই আজ আকাশ হয়েছে হাতের তালুর মতো। 

দুরাকাশের অস্পর্শ চাঁদের বুকে পড়েছে মানুষের পদচিহ্ন। 

স্বপ্ন দেখা তাই এতটাই গুরত্বপূর্ন। 

একজন মানুষ বিবেচিতও হয় তার স্বপ্নের পরিধি নির্ভর করেই।বলা হয়,

  "মানুষ তার স্বপ্নের সমান বড়" 

সদিচ্ছা আর একাগ্রতা থাকলে বাস্তবায়নের পথ আপনাতেই উন্মুক্ত হয়। তারজন্য আগে স্বপ্ন দেখা শিখতে হবে। তারপর  বাস্তবায়নের চিন্তা । আগেই বাস্তবায়ন করতে পারা না পারার ভয় থাকলে কখনো বৃহৎ চিন্তা করা যায় না।ভীনদেশী আরেকটি উক্তি উল্লেখ না করলেই নয়,

    "তুমি যদি ভাবতে পারো, তবে বিশ্বাস রেখো তা করতেও পারবে!" 

তোমার জীবনের সব পাওয়া না পাওয়া নির্ভর করে তোমার স্বপ্নের উপর। তাই বাস্তবায়ন করার ভয়ে ব্যাতিক্রম স্বপ্ন দেখা বন্ধ করো না। 

  "জীবনে তুমি তা ই পেয়েছ যার স্বপ্নগুলো তুমি দেখেছো" 

হয়তো তোমার চিন্তাধারা ব্যাতিক্রম।হতে পারে তুমিই প্রথম ব্যাক্তি যে সবার চেয়ে আলাদা করে স্বপ্ন দেখেছে। ভয় পেও না।

বলা হয়,

    "অন্য মানুষের পদাঙ্ক অনুসরন করে যারা আগায় তারা কখনো ইতিহাস রচনা করতে পারে না। বরং তাদের হাত ধরেই ইতিহাস রচিত হয় যারা পদাঙ্কবিহীন পথ বেছে নেয় এবং নিজের পদাঙ্ক রেখে যায় "

সুতরাং কখনো ব্যাতিক্রম হতে ভয় পেও না। 

মহৎ স্বপ্নের প্রধান ধাপ হলো চিন্তার পরিধি বিস্তৃত করা।বিশাল পরিধি নিয়ে ভাবো। এবং সেই অনুসারে স্বপ্ন দেখতে শিখো ।ক্ষুদ্র গন্ডিতে আবদ্ধ থেকে নিজের সম্ভাবনার অপচয় করো না। 

  "তুমি যদি স্বপ্ন দেখতেই না পারো তবে কখনো জানতেই পারবে না যে, কত অগুনিত সম্ভবনার দুয়ার যে তুমি খুলতে পারতে"

যে সময় তুমি স্বপ্নহীনতায় দিনযাপন করছো সেসময় তোমার অগোচরেই অন্যরা তাদের স্বপ্ন পূরনের লক্ষ্যে নিরলস পরিশ্রম করে যাচ্ছে। 

  "তোমার নিজের যদি কোন স্বপ্ন না থাকে তবে অন্যরা তোমাকে ভাড়া করে নিয়ে যাবে তাদের নিজেদের স্বপ্ন পূরন করার জন্য " 

পৃথিবী এগিয়ে যায় স্বপ্নবাজদের হাত ধরেই। অচল অসাড় ভোগ-বিলাসের জীবন কেবলই জীবনের অপচয় বৈ আর কিছু না।অবারিত সম্ভাবনার দুয়ার খুলতে পারার আনন্দে যারা যুক্ত থাকে তারাই যুগে যুগে পথ দেখিয়ে নিয়ে যায় মানব সভ্যতা।ভবিষ্যৎ রচিত হয় তাদের হাতে যারা তাদের স্বপ্নের সৌন্দর্যে বিশ্বাস রাখে। 

সভ্যতার ইতিহাসের প্রতিটা পাতা শুরু হয়েছে একঝাক স্বপ্নদ্রষ্টার হাত ধরেই। স্বপ্ন দেখো, সেটি যত বড়োই হোক।তারপর বাস্তবায়নের পথ খুজো।

একটি বিষয় মনে রেখো, বৃহৎ স্বপ্ন বাস্তবায়নের প্রথম ধাপ হলো নিজে বৃহৎ স্বপ্ন দেখা এবং অন্যদেরকেও সেই একই স্বপ্নের বিশালতায় বিচরনের সুযোগ দেয়া।

  "যখন তুমি একা কোন স্বপ্ন দেখো তখন তা কেবলই স্বপ্ন, কিন্তু একত্রে যে স্বপ্ন দেখবে তা ই হবে বাস্তবতা " 

সুতরাং স্বপ্ন দেখতে কখনো কার্পণ্য বোধ করো না।বাস্তবায়নের পথ আপনাতেই খুলে যাবে। একা না পারলে একাধিক জনে হলেও  তা বাস্তবায়ন করা সম্ভব। তারজন্য থাকতে হবে স্বপ্ন পূরনে একাগ্রতা ও দৃঢ় বিশ্বাস,

    "নিজেকে প্রশ্ন করো,'আমার স্বপ্ন বাস্তবায়নে আমি ঠিক কতটা পর্যন্ত চেষ্টা করবো?'আমি উপদেশ দেবো উত্তরটা যেন হয় ' যতটা প্রয়োজন'।" 

স্বপ্ন দেখার পর তা বাস্তবায়নের পথ খুজো।যতটা প্রয়োজন হয় তাই করো।দ্বিধা,ভয়,সংকোচ রাখবে না।

জড়তাগ্রস্ত একটা দেশের লক্ষ তরুনদের আহ্বান জানাচ্ছি , দেশকে ভালোবেসে,বৃহত্তম স্বার্থে তোমরা স্বপ্নবাজ হও।ক্ষুদ্র চিন্তার গন্ডি ও অ-বোধের নাগপাশ ছিন্ন করে পাখা খোলো, উড়ো  দিগন্তরেখা লক্ষ্য করে। জীবন কিন্তু একটাই। তাকে সাফল্যমণ্ডিত করো।একটি বটগাছ হও যে আশ্রয় দিতে পারে শত শত প্রাণ।পরগাছা নয়,যার নিজেকেই পরাশ্রয়ে বেঁচে থাকতে হয়। ঈগলের মতো দ্বিধাহীন দৃঢ় হও! দেশকে ভালোবেসে নিয়ে যাও অনন্য উচ্চতায়।অন্ধের মতো অন্যের অনুকরণ আর দাসত্বের অদৃশ্য বেড়ি আর কতদিন পড়ে থাকবে গলায়! স্ব-মহীমায় বিকশিত হও!

তার আগে স্বপ্ন দেখতে শেখো তরুণ, স্বপ্নবাজ হও! 

শেষ করছি মার্ক টোয়েন এর একটি বিখ্যাত উক্তি দিয়ে,

    "Twenty years from now you will be more disappointed by the things you didn't do then by the ones you did. So throw off the bowlines. Sail away from the safe harbor. Catch the trade winds in your sails. Explore. Dream. Discover."


Post a Comment

0 Comments